২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | বিকাল ৪:২৯

ব্রেকিং নিউজ

শিরোনাম

বন্দি অবস্থায় যেভাবে ভাষা আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪ ১১:৪৬ অপরাহ্ণ
Print Friendly and PDF

১৯৫২ সালের ২৬ জানুয়ারি কারাগারে বন্দি ছিলেন তৎকালীন তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান। একপর্যায়ে অসুস্থতার অজুহাত দেখিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এরপর হাসপাতাল থেকেই গোপনে সভা করে বঙ্গবন্ধু জানিয়ে দেন ‘একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা দিবস পালন করা হবে’।

 

 

 

১৯৪৮ সাল থেকেই বাংলা ভাষা আন্দোলনের মূল সংগঠক হয়ে ওঠায় শেখ মুজিবুর রহমানকে বারবার গ্রেফতার করে পাকিস্তানি শাসকরা। কিন্তু বন্দি থাকা অবস্থায়ও আন্দোলনের প্রতিটা মুহূর্তে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

 

রাষ্ট্রভাষা আন্দোলনের দ্বিতীয় পর্ব শুরু হয় ১৯৫২ সালের জানুয়ারি থেকে। ২৬ জানুয়ারি পল্টন ময়দানে জনসভায় পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন ঘোষণা করেন, ‘উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা।’

 

তখন কারাগারে বন্দি ছিলেন তৎকালীন তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান। একপর্যায়ে অসুস্থতার অজুহাত দেখিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এরপর হাসপাতাল থেকেই গোপনে সভা করে বঙ্গবন্ধু জানিয়ে দেন ‘একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা দিবস পালন করা হবে’। একই সঙ্গে হরতাল ও অ্যাসেম্বলি ঘেরাও কর্মসূচিও পালিত হবে।

 

এর মধ্যেই ২০ ফেব্রুয়ারি ১৪৪ ধারা জারি করে এক মাস ঢাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়। তবে বঙ্গবন্ধুর নির্দেশ মোতাবেক ১৪৪ ধারা উপেক্ষা করে রাস্তায় নেমে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অসংখ্য শিক্ষার্থী। সবাই মিছিল নিয়ে অ্যাসেম্বলি ভবনের দিকে অগ্রসর হলে সেখানে নির্বিচারে গুলি চালায় পুলিশ। এতে ঘটনাস্থলেই রফিকউদ্দিন, আব্দুল জব্বার শহীদ হন। গুরুতর আহত হন আরো ১৭ জন। রাতে আবুল বরকতও মারা যান। এরপর থেকেই দিনটি রাষ্ট্রভাষা দিবস হিসেবে পালন করে আসছে বাঙালি জাতি।

 

smartbanglanews.com

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>