২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ১১:৪২

ব্রেকিং নিউজ

শিরোনাম

সিলেটে তেল-গ্যাসের ব্যাপক সম্ভাবনা: নসরুল হামিদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ২:২০ অপরাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সিলেটের বিভিন্ন স্থানে তেল-গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সিলেটে তেল গ্যাসের ব্যাপক সম্ভাবনাময় একটি জায়গা। চলিত বছরে নতুন করে গ্যাস কূপ খনন কাজ বাস্তবায়ন করা হবে। আগামী দুই মাসের মধ্যে সিলেটের ১০নং গ্যাস কূপে কি পরিমাণ তেল-গ্যাস মজুদ রয়েছে তার সঠিক তথ্য জানা যাবে এবং উত্তোলন প্রক্রিয়া শুরু হবে।

 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) জৈন্তাপুরের চিকনাগুলস্থ সিলেট গ্যাস ফিল্ডে দিনব্যাপী নানা অনুষ্ঠান এবং স্থানীয় সাংবাদিকদের সাথে প্রেসব্রিফিং এ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

তিনি বলেন, অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস কূপ এলাকার বাসা বাড়িতে গ্যাস সংযোগ স্থাপন বিষয়ে খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নীতিগত সিদ্ধান্ত আছে। স্থানীয় এলাকার লোকজন গ্যাস ব্যবহারের সুবিধা পাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এরকম একটি নিদের্শনা রয়েছে।

 

নসরুল হামিদ বলেন, সিলেটের বাসা-বাড়িতে গ্যাস সংযোগ স্থাপন এবং জাফলংসহ সকল পাথর কোয়ারী ম্যানুয়েল পদ্ধতিতে সচল করার বিষয়ে সরকারের বিশেষ বিবেচনাধীন রয়েছে। ম্যানুয়েল পদ্ধতিতে জাফলং সহ সকল কোয়ারিতে পাথর উত্তোলনের নিশ্চয়তা দেওয়া হলে প্রধানমন্ত্রীর সাথে কথা বলে এই বিষয়ে একটি সিদ্ধান্ত গ্রহণ করা যেতে পারে বলে উল্লেখ করেন তিনি।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, অতীতে বোমা মেশিন ব্যবহার করে পাথর উত্তোলন করে জাফলং, ভোলাগঞ্জ কোয়ারির পরিবেশ বিনষ্ট করা হয়েছে। গভীর গর্ত করে পাথর আহরণ করায় প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়।

 

তিনি জাফলং-পিয়াইন-সারী নদী খনন বিষয়ে খনিজ মন্ত্রণালয়কে সিলেট জেলা প্রশাসকের মাধ্যমে সরজমিনে একটা প্রতিবেদন প্রেরণ করার কথা বলেন।

 

এর আগে তিনি হরিপুর গ্যাস ফিল্ডে দৈনিক ৪৫ মিলিয়ন ঘনফুট ক্ষমতাসম্পন্ন প্রসেস প্ল্যান্ট স্থাপন কার্যক্রম উদ্বোধন এবং সিলেট ১০নং গ্যাস কূপ পরিদর্শন করে সেখানে কোম্পানির কর্মকর্তাদের সাথে সুধী সমাবেশ ও সিলেট গ্যাস ফিল্ডের প্রধান কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বােধন করেন।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান, জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল আহমদ, জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাজেদুল ইসলাম, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক, ইউনিয়ন চেয়ারম্যান কামরুজ্জামান চৌধুরী, রফিক আহমদ, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগ সদস্য আফতাব আলী, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক জহির রায়হান, চিকনাগুল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রহমত আলী, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন, যুবলীগ নেতা ফারুক আহমেদ, কৃষক লীগ নেতা নুরুল ইসলাম, গ্যাস ফিল্ড কর্মচারী লীগ (সিবিএ) সভাপতি মো. হারুন, সাধারণ সম্পাদক আব্দু সোবহান এবং সিলেট গ্যাস ফিল্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>