২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ১২:৪৩

ব্রেকিং নিউজ

শিরোনাম

ঢাবি ভর্তি পরীক্ষা শুক্রবার, আসনপ্রতি ৩৮ জন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪ ৯:৩৭ অপরাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ বছর প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৮ জন।

 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

 

তথ্য মতে, এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৪৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরমধ্যে, বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন।

 

আগামীকাল ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

 

পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। সময় থাকবে এক ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে, ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সকাল ১১টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের কেন্দ্র পরিদর্শন করবেন।

 

এছাড়া ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>