৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১০:৪৮

ব্রেকিং নিউজ

শিরোনাম

বন্ধ হচ্ছে না রেলে নাশকতা: নিরাপত্তা বৃদ্ধি

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ ১০:৪৭ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: প্রতিদিনই দেশের বিভিন্ন স্থানে রেলপথ ও ট্রেনে নাশকতার খবর আসছে। হরতাল ও অবরোধের নামে রেললাইন কেটে ফেলা, ট্রেনে অগ্নিসংযোগ, পেট্রোল বোমা নিক্ষেপ, ফিশ প্লেট খুলে ফেলাসহ সারাদেশে এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক স্থানে নাশকতা চালিয়েছে দুর্বৃত্তরা।

 

গত ১৯ ডিসেম্বর রাতে দিনাজপুরের বিরামপুর উপজেলায় রেললাইনের ওপর স্লিপার ফেলে রাখে নাশকতাকারীরা। এ সময় পার্বতীপুর থেকে খুলনাগামী আন্তঃনগর রূপসা এক্সপ্রেসের চালক তাৎক্ষণিক ট্রেনটি ব্রেক করায় শতাধিক যাত্রীর প্রাণ রক্ষা পায়।

 

একই দিন রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেসের তিনটি কোচ পুরোপুরি পুড়িয়ে দেওয়া হয়। এতে আগুনে দগ্ধ হয়ে মা ও তিন বছর বয়সী শিশুসন্তানসহ চার যাত্রীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।

 

সর্বশেষ ২৪ ডিসেম্বর নাটোরের বাসুদেবপুর স্টেশনের দক্ষিণ দিকের কেটে রাখা রেললাইন দেখতে পায় স্থানীয়রা। তবে রেললাইন পুরোপুরি বিচ্ছিন্ন না হওয়ায় ট্রেন চলাচল স্বাভাবিক থাকে।

 

এদিকে রেল কর্তৃপক্ষ চট্টগ্রাম বিভাগের ১৬৮টিসহ সারাদেশের দুই শতাধিক ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করেছে। সবগুলো স্থানে নিরাপত্তা জোরদারে নিয়মিত বাহিনীর পাশপাশি আরও এক হাজার ১৫৭ আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

 

এছাড়া রাতে রেলের গতি কমিয়ে চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ।

সম্প্রতি রেলওয়ের এক নির্দেশনায় বলা হয়েছে, প্রয়োজনে রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও এসএসএই/ওয়েম্যানদের অধীন স্টাফদের সমন্বয়ে অ্যাডভান্স পাইলটিংয়েরে ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে মোটর ট্রলি ও লোকাল ট্রেনের ইঞ্জিনের ব্যবস্থা করা যেতে পারে। স্টেশন মাস্টার, পরিদর্শকরা ও এসএসএই/ওয়েম্যানরা নিজ নিজ এলাকায় থেকে সার্বক্ষণিক মনিটরিং করে নিয়মিত কন্ট্রোল অফিসকে জানাবেন।

 

প্রত্যেক ডিইএন, এইএন এবং এসএসএই/ওয়েম্যানরা তাদের অধীন ওয়েম্যানদের এলাকা উল্লেখ করে তাদের ব্যক্তিগত মোবাইল নম্বর ডিভিশনাল কন্ট্রোলে সরবরাহ করবেন। ডিভিশনাল কন্ট্রোলের মোবাইল নম্বরগুলোও স্টাফদেরকে সরবরাহ করতে হবে। একইসঙ্গে কন্ট্রোলের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার বিষয়েও বলা হয়েছে।

 

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>