২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:১৯

ব্রেকিং নিউজ

শিরোনাম

এবারের বাণিজ্যমেলায় কত টাকার পণ্য বিক্রি হলো

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪ ৮:০৪ অপরাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা শেষ হয়েছে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি)। এবারের মেলায় প্রায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে। আর মেলা থেকে মোট ৩৯১ দশমিক ৮২ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে।

 

মঙ্গলবার বিকেলে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মেলার সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানায় বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

 

অনুষ্ঠানে ইপিবি, এবারের বিক্রি গত গত বছরের তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি। আর রপ্তানি আদেশ গত বছরের তুলনায় ১৭ দশমিক ২৫ শতাংশ বেশি।

 

ইপিবির তথ্যমতে, মেলায় মোট ৩০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। মেলায় বাংলাদেশ ছাড়াও পাঁচটি দেশের ৯টি প্রতিষ্ঠান অংশ নেয়। দেশগুলো হলো, ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর। এবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৩৫১টি; যা বিগত বছরে ছিল ৩৩১টি। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত শীতাতপ নিয়ন্ত্রিত এক্সিবিশন সেন্টারের ১ লাখ ৬৬ হাজার ৩০০ বর্গফুট আয়তনের দুইটি হলে (এ ও বি) ১৭৪টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছিল।

 

এক্সিবিশন সেন্টারের ফটকের পূর্বপাশে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নসহ প্রিমিয়ার ও সংরক্ষিত ক্যাটাগরির স্টল ছিল ৬২টি। হলের পেছনে ফরেন ক্যাটাগরির প্যাভিলিয়ন এবং প্রিমিয়ার ক্যাটাগরির প্যাভিলিয়নসহ প্রিমিয়ার ও সংরক্ষিত ক্যাটাগরির স্টল ছিল ৫৩টি।

 

এক্সিবিশন সেন্টারের মূল চত্বরের বাইরে ৬ একর জমির একাংশে ফুড জোনে ৩২টি রেস্তোরাঁ ও মিনি রেস্তোরাঁ এবং সাধারণ ও সংরক্ষিত ক্যাটাগরির স্টল ছিল ৬২টি।

 

এর আগে ২১ জানুয়ারি থেকে শুরু হয় ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>