৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১:৪২

ব্রেকিং নিউজ

শিরোনাম

৬০ তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী: গুরুত্ব পাচ্ছে সীমান্ত পরিস্থিতি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ৬:৫৮ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: জার্মানিতে রপ্তানি বাড়ানো, দক্ষ জনশক্তি পাঠানো ইস্যু নিয়ে আলোচনা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিউনিখ সম্মেলনে যোগ দিতে ঢাকা ত্যাগ

বাংলাদেশ ও আঞ্চলিক নিরাপত্তা খাতের অনেক ইস্যুর সমাধান হবে

সমসাময়িক ও ভবিষ্যত নিরাপত্তা নিয়ে উচ্চ পর্যায়ের আলোচনার প্লাটফর্ম মিউনিখ নিরাপত্তা সম্মেলন। এ বছর বিশ্বের অন্যতম এ ফোরামের ৬০ তম আসর অনুষ্ঠিত হবে ১৬-১৮ ফ্রেবুয়ারি। এতে যোগ দিতে ১৫ ফেব্রুয়ারি জার্মানির উদ্দ্যেশ্যে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের এই সম্মেলনে রোহিঙ্গা ইস্যু ও চলমান সীমান্ত পরিস্থিতিসহ আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে প্রধানমন্ত্রী দৃঢ় অবস্থান ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

 

মিউনিখ নিরাপত্তা সম্মেলনের আলোচনার বিষয় নিয়ে পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ বলেন, ‘রোহিঙ্গাদের পূর্ন অধিকার দিয়ে নিজ দেশে দ্রুত ফিরিয়ে নিয়ে যাওয়া ছাড়াও তাদের কারণে আমাদের দেশে যে নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে এবং চলমান সীমান্ত পরিস্থিতির কারণেও আঞ্চলিক নিরাপত্তায় ঝুঁকি তৈরি হয়েছে, তা এ সম্মেলনে দৃঢ়তার সাথে উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী।

 

অন্যদিকে জলবায়ুর পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে তা মোকাবেলার উপায় এবং ক্ষতিপূরণসহ নানান দিকের ওপর প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে আরো জানা যায়, সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী খাদ্যশস্য উৎপাদনকারী বৃহৎ দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ছাড়াও দ্বিপাক্ষিক বৈঠক করবেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রাটা ও ডেনমার্কের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডেরিকসেনের সাথে।

 

পাশাপাশি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির আন্তর্জাতিক সহযোগিতা এবং উন্নয়ন বিষয়কমন্ত্রী ভেনজা শুলজ, বিশ্বব্যাংকের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ এবং মেটা’র গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট স্যার নিক ক্লেগের প্রধানমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

 

এছাড়া জার্মানির চ্যান্সেলরের সাথে জার্মানিতে রপ্তানি বাড়ানো, দক্ষ জনশক্তি পাঠানো ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

 

কূটনৈতিক বিশ্লেষকদের মতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশ ও আঞ্চলিক নিরাপত্তা খাতের অনেক ইস্যুর সমাধান হবে বলে আশা করা যায়।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>