৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১১:৩৭

ব্রেকিং নিউজ

শিরোনাম

ইউরোপের সঙ্গে অংশীদারিত্ব ও ‘সহযোগিতা চুক্তি’র পথে বাংলাদেশ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪ ৭:২০ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাথে সম্পর্কের নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে বাংলাদেশ। রাজনৈতিক ও অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় সেই সম্পর্ক হবে কৌশলগত। এ জন্য দশ বছরের একটি ‘আইনি-বাধ্যবাধকতা’ থাকবে এমন একটি চুক্তিও করতে পারে ঢাকা। এ নিয়ে আশাবাদী ইউরোপের এই বড় জোটও।

 

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পর বাংলাদেশের সামনে যখন নতুন চ্যালেঞ্জ, তখনই কৌশলগত এই সম্পর্ক নিয়ে আলোচনা বেগ পেয়েছে। সম্প্রতি ইইউ ইন্দো-প্যাসিফিক ফোরামের এক বৈঠকে ইইউয়ের এক কর্মকর্তা বলেছেন, বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব ও সহযোগিতা চুক্তি (পিসিএ)র বিষয়টি অনেকটা এগিয়েছে।

 

ওই অনুষ্ঠান থেকে ফিরে সহযোগিতার সম্পর্ক জোরদারের ইঙ্গিত দিয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বিশ্বের বড় এই জোটের সঙ্গে বাংলাদেশের ডাইনামিক সম্পর্ক তৈরি হচ্ছে। তিনি জানান, ইউরোপের ১০ জন মন্ত্রীর সঙ্গে তার বৈঠক হয়েছে। তাতে বাংলাদেশের সঙ্গে ইইউ-এর সম্পর্ক বিস্তৃত করার বিষয়ে আলোচনা হয়েছে।

 

উল্লেখ্য, ইইউয়ের সঙ্গে বহুমাত্রিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে গত বছর ২৫ অক্টোবর বেলজিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়নের মধ্যে নতুন এই অংশীদারি ও সহযোগিতা চুক্তির (পিসিএ) সূচনার কথা জানানো হয়েছিলো।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>