২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ১১:২২

ব্রেকিং নিউজ

শিরোনাম

সংরক্ষিত আসনের তফসিল ঘোষণা, ভোট ১৪ মার্চ

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪ ৩:৪৯ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

০৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার সংরক্ষিত নারী আসনে ভোটের এ তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এদিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। বৈঠক শেষে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

 

ইসি সচিব জানান, এই নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন নির্বাচন কমিশন সচিবালয়ের অর্থ ও প্রশাসন অনুবিভাগের যুগ্ম সচিব মো. মুনিরুজ্জামান। তাকে সহায়তা করতে একজন সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। দুজন পোলিং এজেন্ট থাকবে।

 

জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। তাদের সঙ্গে স্বতন্ত্র এমপিদের সমর্থন থাকতে পারে। বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হন।

 

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, সংসদের নারী সংরক্ষিত আসনের তফসিল কবে ঘোষণা করা হবে সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা শেষে সিদ্ধান্ত হয়েছে, আগামী ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। রিটার্নিং অফিস থেকে মনোনয়নপত্র যাছাই বাছাই ১৯ ও ২০ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র দাখিলের বিরুদ্ধে আপিল ২২ ফেব্রুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্ধ ২৭ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ ১৪ মার্চ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>