২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ১২:৪৮

ব্রেকিং নিউজ

শিরোনাম

বাংলাদেশে নির্বাচনকালীন সহিংসতার নিন্দা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪ ৯:১৬ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

যে সহিংসতা হয়েছে তা সুষ্ঠু তদন্তের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। যারা এমন আগুন সন্ত্রাসের সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে হবে। সব দলকে সহিংসতা পরিহার করতে হবে।

 

যুক্তরাষ্ট্র আবারও বাংলাদেশের ভোট নিয়ে প্রশ্ন তুলে এবার নির্বাচনকালীন সহিংসতার নিন্দা জানিয়েছে। সব রাজনৈতিক দলকে সহিংসতা পরিহারের আহ্বান জানিয়েছে দেশটি। এর আগে বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছিল, বাংলাদেশের সঙ্গে বাণিজ্যসহ নানা ইস্যুতে দেশটি তাদের অংশীদারিত্ব বজায় রাখবে।

 

বাংলাদেশের নির্বাচন ঠেকাতে সহিংসতার পথ বেছে নেয় বিএনপি। বাস ও ট্রেনে দেয়া আগুনে পুড়ে প্রাণ যায় সাধারণ মানুষের। এমন সহিংসতায় আবারও নিন্দা ও উদ্বেগ জানাল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সব দলকে সহিংসতা পরিহারের আহ্বান জানান।

 

তিনি বলেন, যে সহিংসতা হয়েছে তা সুষ্ঠু তদন্তের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। যারা এমন আগুন সন্ত্রাসের সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে হবে। সব দলকে সহিংসতা পরিহার করতে হবে।

 

ব্রিফিংয়ে বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব মুশফিক ফজল আনসারির প্রশ্নের জবাবে সহিংসতার পাশাপাশি নির্বাচনের স্বচ্ছতা নিয়েও কথা বলেন মিলার।

 

তিনি বলেন, আমরা অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে একমত, নির্বাচন স্বচ্ছ হয়নি। সব দল নির্বাচনে অংশ নেয়নি। বিরোধী দলগুলোর কর্মীদের আটকও করা হয়েছে।

 

নির্বাচনে স্বচ্ছতার বিষয়ে অন্যান্য পর্যবেক্ষকদের উদাহরণ হিসেবে টানলেও, নির্দিষ্ট করে কোনো দেশের পর্যবেক্ষকের কথা বলতে পারেননি মিলার।

 

এর আগে নির্বাচনের পর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ ও মুক্ত রাখতে বাংলাদেশের সঙ্গে দেশটি অংশীদারিত্ব বজায় রাখবে। বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর করার ব্যাপারেও অঙ্গীকার ব্যক্ত করা হয় ওই বিবৃতিতে।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>