২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সকাল ১০:১১

ব্রেকিং নিউজ

শিরোনাম

সরকার প্রধানের সাথে দেখা করে নিজ দলের কাছে বিপাকে পড়লেন সাবেক ধানের শীষের এমপি

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩ ৮:৩৪ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ করে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সমর্থন জানানোর পর নিজ দলে শাস্তির মুখে পড়েছেন কওমি মাদ্রাসা ভিত্তিক রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলামীর নেতা শাহীনুর পাশা চৌধুরী।

নিজস্ব প্রতিবেদক- গত বৃহস্পতিবার আলোচিত সেই সাক্ষাতের পরদিন শুক্রবার সংগঠনটির সংবাদ বিজ্ঞপ্তিতে শাহীনুরের দলীয় পদ স্থগিতের কথা জানানো হয়। শাহীনুর পাশা চৌধুরী ২০০৫ সালে সুনামগঞ্জ-৩ আসন থেকে বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

জমিয়তে উলামায়ে ইসলামীর সভাপতি মাওলানা জিয়া উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, “সাম্প্রতিক সময় দলের সহসভাপতি অ্যাডভোকেট শাহীনুর পাশা চৌধুরী দলের কোনো কোনো ব্যক্তিকে দলীয় সিদ্ধান্ত এবং অবস্থানের বিপক্ষে আসতে প্ররোচিত করেছেন যা দলীয় শৃঙ্খলা পরিপন্থী। যেহেতু দলীয় শৃঙ্খলাবিরোধী তার এসব আচরণ দ্বারা দলের নীতি-আদর্শ ও ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে, সেজন্য তাকে প্রাথমিক সদস্যপদসহ দলীয় সকল পর্যায়ের পদ স্থগিত করা হবে।”

জমিয়তের মহাসচিব মঞ্জুরুল ইসলাম আফেন্দী গণমাধ্যমকে বলেন, “আমরা তদন্ত করে আরো বেশ কিছু ঘটনা পেয়েছি। তাই আপাতত সদস্যপদ স্থগিত করেছি। চূড়ান্ত সিদ্ধান্ত কার্যনির্বাহী বৈঠকে আলোচনা করে নেওয়া হবে।”

সাংবাদিকদের আগের রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করাকে কি শৃঙ্খলাবিরোধী তৎপরতা বলছেন?- এই প্রশ্নে তিনি বলেন, “পার্টিকুলারলি সেটি নয়। সাম্প্রতিক সময়ে এ রকম আরও কিছু বিষয় আছে। আমরা তদন্ত করে তার কিছু প্রমাণও পেয়েছি।”
জমিয়তের এখন পর্যন্ত সিদ্ধান্ত হল, তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে না। এই অবস্থানের মধ্যে শাহীনুর পাশার বিরুদ্ধে দলের অন্য নেতাদের প্ররোচিত করার যে বক্তব্য বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে, তাতে ভোটে আসার কথা বোঝানো হচ্ছে কি না- এই প্রশ্নে আফেন্দী বলেন, “এটা আমাদের দলীয় বিষয়। আপাতত এর বাইরে কিছু বলতে চাইছি না।”

বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন নয়টি ইসলামী দলের ১৪ জন নেতা। তাদের মধ্যে শাহীনুর পাশা চৌধুরী ২০০৮ সাল থেকে সুনামগঞ্জ-৩ আসনে দুইবার বিএনপি-জামায়াত জোটের প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন, ২০১৪ সালে তিনি ভোটও বর্জন করেছেন।
বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৫ সালের উপনির্বাচনে ধানের শীষ প্রতীকে জেতেন শাহীনুর পাশা। ১৯৯৯ সালে বিএনপি ও জামায়াতের সঙ্গে কওমি মাদ্রাসকেন্দ্রিক ইসলামী ঐক্যজোট যে মোর্চা গঠন করে, সেই ঐক্যজোটের একটি দল ছিল জমিয়ত। পরে ইসলামী ঐক্যজোট বিএনপি-জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। তবে জমিয়তের একটি অংশ এখনও বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করেই যাচ্ছে।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>