২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | রাত ৮:৫৮

ব্রেকিং নিউজ

শিরোনাম

অর্থনীতি চাঙ্গা হওয়ার লক্ষ্মণ

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪ ৬:৫৩ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

অর্থনীতি ডেক্স: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সব সূচকের মান। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন। আর বিগত ৪ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে, এটিকে ‘অর্থনীতি চাঙ্গা’র লক্ষণ হিসেবে দেখছেন অর্থনীতিবিদরা। ১৬ জানুয়ারি চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসইতে ১৬ জানুয়ারিতে লেনদেন হয়েছে ৮০০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। এর আগে গত বছরের ২০ সেপ্টেম্বর লেনদেন ছাড়িয়েছিলো ৮০০ কোটি। এদিন ডিএসইতে সবকটি সূচকের মান বেড়েছে। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩. ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩৩১.৬১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৬.৪৪ ও ডিএসইএস সূচক ৫.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২১২৯.৭৭ পয়েন্ট ও ১৩৮২.৫৪ পয়েন্টে। এছাড়া এদিন ডিএসইতে ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৩৯. ০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৭৩৮. ৫৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ২৩. ৯৭ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১. ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২০৬. ৯৭ পয়েন্টে ও ১৩০৭. ৬১ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ২৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৪৩০. ৭৯ পয়েন্টে।

এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১১৮৬.৯৪ পয়েন্টে। সূচক বেড়েছে ৩.৩৫ পয়েন্ট। বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। ফলে লেনদেন বেড়েছে ১ কোটি ৭৬ লাখ টাকা। এছাড়া সিএসইতে ২০৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে।

Logo

<div class="fb-share-button" data-href="” data-layout=”button” data-size=”small”>